জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক | অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক -  বর্তমান সময়টা অনলাইন ভিত্তিক। এই সময়ের বেশিরভাগ কাজ অনলাইনের সাহায্যে আমরা করে থাকি। এতে করে কাজটি করতে যেমন পরিশ্রম করতে হয় না তেমনি সময়ও বেচে যায়। এর পাশাপাশি যেকোন সময়ে যেকোন জায়গায় বসে এই কাজগুলো করা যায়। এখন আমরা অনলাইনের মাধ্যমে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে পারব। 


আরো পড়ুন: জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps


জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক | অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা

আরো পড়ুন:

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে


জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক


জন্ম নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। বাংলাদেশের প্রেক্ষাপটে কিন্তু ভিন্ন কথা নয়। বাংলাদেশ হয়ে গেছে এখন ডিজিটাল বাংলাদেশ। ঘরে বসে অনেক কাজ এখন আমরা অনলাইনের সাহায্যে করতে পারছি। এখন আমরা জানব অনলাইনের মাধ্যমে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে পারব। 


অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা তেমন কঠিন কোনো কাজ নয়। মাত্র দুই মিনিটের ভিতরে আপনি অনলাইনের মাধ্যমে চেক করতে পারবেন। নিচে আমি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করা যায় সে বিষয় আলোচনা করব। 


১. প্রথমে  আপনার জন্ম সনদটি হাতে কাছে নিতে হবে। আপনি আপনার জন্ম সনদে ১৭ ডিজিটের একটি নাম্বার থাকবে। এটি হলো আপনার রেজিস্টেশন নাম্বার (ইংরেজিতে Birth Registration Number) বলে। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এই নাম্বারটি কাজে লাগবে। এটি ছাড়াও আপনার জন্ম তারিখও লাগবে।


২. এরপর আপনি নিচের লিংকে ভিজিট করুন। এই ওয়েবসাইটটি জন্ম নিবন্ধন পরীক্ষা করার জন্য বাংলাদেশ সরকারের অফিশিয়াল ওয়েবসাইট।

 লিংক – https://everify.bdris.gov.bd/ 


৩. এবার এখানে আপনি আপনারজন্ম সনদের নাম্বার (Birth Registration Number) এবং জন্ম তারিখ (Birth Date) লিখে সাবমিট করুন (সাবমিট করার আগে যদি ক্যাপচার আসে তাহলে সেটা অবশ্যই পূরণ করে নিবেন)। তথ্য দুইটি সঠিকভাবে দিয়ে সাবমিট করার পর আপনি আপনার জন্ম নিবন্ধন দেখতে পারবেন।


উপরে নিয়ম অনুযায়ি কাজ করে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে পারবেন। এভাবে অতি সহজেই আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করে নিতে পারবেন। তবে আপনার জন্ম নিবন্ধন নাও আসতে পারে।



জন্ম নিবন্ধন না আসার কারণ


আমরা এখন জানব, জন্ম নিবন্ধন অনলাইনে কেন আসবে না? কিছু কিছু কারনে জন্ম নিবন্ধন অনলাইনে আসে না। নিচে সে গুলো আলোচনা করব। 

জন্ম নিবন্ধন অনলাইনে না আসার কারণ ৩ টি। সে গুলো হলো: 

১. আপনার জন্ম নিবন্ধন ডাটাবেইজে না থাকলে।

২. রেজিস্ট্রেশন নাম্বার ভুল দিলে।

৩. জন্ম তারিখ ভুল দিলে।



উপরে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক কিভাবে করা যায় তা নিয়ে আলোচনা করা হয়েছে। আপনারা যদি আমার পুরো পোস্টটি পরেন। তাহলে আপনারা অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই  করতে পারবেন।  


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url